sasthoseba.com

First Health News site in Bangladesh

দাঁতের যত্নে লেবু

datকথায় বলে দাঁত থাকতে দাঁতের মর্ম বোঝে না। আসলে এই কথাটার তাৎপর্য অনেক। যার যে জিনিস আছে, তার কাছে সেইটার মূল্য সহজে দেয় না।কিন্তু যেটা নেই তা পওয়ার বেদনায় কাতরায়।ঠিক তেমনি দাঁতের ক্ষেত্রেও।এখন দাঁত আছে তাই অনেকে আছেন যারা দাঁতের যত্ন ঠিকভাবে নেন না।কিন্তু তখনই টনক নড়ে যখন মহামূল্যবান দাঁতগুল হারাতে হয়।

সাধারনত সব বয়সের মানুষের কম বেশি দাঁতের সমস্যা যেমন দাঁতের হলদেটে ভাব, লালচে ভাব, দাঁতের দাগ ইত্যদি।যেগুলো নিজের আত্মবিশ্বাস কমিয়ে দেয়।অন্যের সামনে মুখ খুলে হাসতে অন্তরায় ঘটায়।এই সমস্যা থেকে মুক্তি পেতে ঘরোয়া চিকিৎসারূপে রয়েছে লেবুর ব্যবহার।আপনার দাঁত ঝকঝকে,দাগমুক্ত রাখতে চাইলে প্রতিদিন ২ বার নিয়ম মেনে ব্রাশ করুন।ব্রাশ করারপর লেবুর রস দিয়ে ভালোকরে কুলিকুচি করুন।

লেবুর রসে রয়েছে পরিষ্কারক পদার্থ, জৈব অম্ল যা দাঁতের অবাঞ্ছিত দাগ দূর করে, ময়লা আবরন দূর করে দাঁতকে করে তোলে ঝকঝকে উজ্জ্বল।তবে কাজটি আপনাকে নিয়মিত করতে হবে, তাহলে দ্রুত এবয় ভালো ফলাফল পাবেন।তাছাড়া আরো একটা চিকিৎসা করতে পারেন।লেবুর খোসা রোদে শুকান,সেই রোদে শুকানো খোসা গুঁড়া করুন।এবার কোন একটি পাত্রে সংরক্ষণ করে রাখুন।এই গুঁড়া টুটপাউডারের মত ব্যবহার করুন।পরে গরম পানি দিয়ে কুলকুচি করুন।সাথে সাথে ভালো ফলাফল পাবেন।

Updated: May 13, 2015 — 11:56 pm

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

sasthoseba.com © 2014 Sasthoseba