sasthoseba.com

First Health News site in Bangladesh

রান্না ছাড়াও দারুচিনির ৭ টি ব্যতিক্রমী ব্যবহার

drochini_38129

দারুচিনিকে আমরা রান্নার স্বাদ বাড়ানোর মসলা হিসেবেই চিনে থাকি। বিশেষ করে উৎসবের রান্নাগুলোতে দারুচিনি ব্যবহার না করলে রান্নার সঠিক স্বাদ পাওয়া যায় না। এমনকি মিষ্টি জাতীয় খাবারে দারুচিনির ব্যবহার খাবারের স্বাদ ও গন্ধ কয়েকগুণ বাড়িয়ে দেয়। কিন্তু শুধু রান্নাতেই নয়, দৈনন্দিন জীবনে দারুচিনির আরও নানা ব্যবহার রয়েছে। অনেকেই দারুচিনির এই ব্যতিক্রমী ব্যবহার সম্পর্কে একেবারেই জানেন না। আজকে চলুন জেনে নেয়া যাক দারুচিনি এমনই বিস্ময়কর কিছু ব্যবহার।
১) ওজন কমাতে দারুচিনি

শুনতে অবাক হলেও সামান্য দারুচিনির ব্যবহারে কমিয়ে আনতে পারবেন ওজন। হিউম্যান নিউট্রিশন সেন্টার অ্যাট টুফটস এর একটি গবেষণায় দেখা যায় দারুচিনি অরিতিক্ত ক্ষুধা কমায়, চিনি আসক্তি কমায় যার ফলে দেহের ওজন কমতে থাকে।
২) স্মৃতিশক্তি ও চিন্তা করার ক্ষমতা বাড়াতে দারুচিনি

গবেষণায় দেখা যায় শুধুমাত্র দারুচিনির সুঘ্রাণের কারণেই আপনার মস্তিষ্কের কর্মক্ষমতা বৃদ্ধি পায় এবং স্মৃতিশক্তি ও চিন্তা করার ক্ষমতা বাড়ে। আর সেকারণেই গবেষকগণ সাথে একটি দারুচিনির খণ্ড রাখার পরামর্শ দিয়ে থাকে। এছাড়াও সকালের চা বা কফিতে ২-১ খণ্ড দারুচিনি দিয়ে পান করলে পুরো দিনই সজাগ থাকবেন।
৩) ব্যথানাশক ঔষধ দারুচিনি

শারীরিক নানা ব্যথা এমনকি মাথাব্যাথার সমস্যাও দূর করে দিতে পারে দারুচিনি নিমেষেই। দারুচিনি প্রোস্টাগ্লান্ডিন নামক উপাদান মস্তিষ্ক শিথিল করে এবং মাংসপেশির ব্যথা উপশমে কাজ করে। আপনাকে শুধুমাত্র পান করতে হবে দারুচিনির চা।
৪) ত্বকের দাগ দূর ও ব্রণের সমস্যা সমাধানে দারুচিনি

দারুচিনির অ্যান্টিফাঙ্গাল, অ্যান্টিব্যাকটেরিয়াল ও অ্যান্টিঅক্সিডেন্ট উপাদান ত্বকের দাগ দূর করে এবং ব্রণের উপদ্রব কমাতে সহায়তা করে। ১ চা চামচ দারুচিনি গুঁড়োতে ৩ চা চামচ মধু ভালো করে মিশিয়ে কয়েক ঘণ্টা ত্বকে লাগিয়ে রাখুন। এরপর কুসুম গরম পানিতে মুখ ধুয়ে ফেলুন। নিয়মিত ব্যবহারে খুব ভালো ফল পাবেন।
৫) মুখের দুর্গন্ধ দূর করে দারুচিনি

প্রতিদিন গরম পানিতে দারুচিনি মিশিয়ে গার্গল করলে এমনকি শুধুমাত্র দারুচিনি চিবিয়ে খেলেও মুখের দুর্গন্ধ দূর হয় নিমেষেই। এছাড়াও দারুচিনির অ্যান্টিব্যাকটেরিয়াল উপাদান মুখে ব্যাকটেরিয়ার উৎপাদন প্রতিরোধ করে দাঁত ও মাড়ির সুরক্ষা করে।
৬) পোকামাকড়ের কামড় উপশমে দারুচিনি

অনেক সময় পোকামাকড় কামড়ে দিলে অ্যালার্জির সৃষ্টি হয়। এই স্থানে দারুচিনি ও মধুর মিশ্রন লাগিয়ে দিলে ইনফেকশন, জ্বলুনি ও অ্যালার্জির সমস্যা দূর হয়ে নিমেষেই।
৭) বেক করা খাবার অনেকটা সময় ভালো রাখতে দারুচিনি

কেক, মাফিন, পাউরুটি ও বিস্কুট ধরণের খাবার বেক করার সময়ে সামান্য দারুচিনি ব্যবহার করলে খাবার সাধারণের তুলনায় বেশ কিছুদিন ফ্রেশ থাকে। দারুচিনির অ্যান্টিফাঙ্গাল উপাদান খাবারে ফাঙ্গাসের আক্রমণ প্রতিহত করে খাবার ফ্রেশ রাখে।
সতর্কতাঃ

– গর্ভবতী নারীরা দারুচিনির এই ধরণের ব্যবহার থেকে দূরে থাকুন।
– মুখে যদি ঘা বা অন্য সমস্যা থাকে তাহলে দারুচিনি খাওয়া থেকে বিরত থাকুন।
– অনেকের ত্বক অনেক সেনসিটিভ হয়ে থাকে, তারা ত্বকের সমস্যায় দারুচিনি ব্যবহার থেকে দূরে থাকুন।

Updated: June 16, 2015 — 12:50 am

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

sasthoseba.com © 2014 Sasthoseba