sasthoseba.com

First Health News site in Bangladesh

ব্যায়াম ছাড়াই ১০ কেজি ওজন কমানোর সহজ উপায়

slimওজন একটু বেড়ে গেলেই আমরা খুব চিন্তায় পরে যায়। কারন বারতি ওজন একটা বড় সমস্যা। এটা শারিরীক নানা সমস্যা ডেকে আনে। আর ওজন করাতে অনেকেই ব্যায়াম করে থাকে। কিন্তু ব্যায়াম যদি নিয়মিত করা না যায় তাহলে কোন লাভ নেই। আবার অনেকের ব্যায়াম করার সময় থাকে না। তাই চলুন দেখে নেওয়া যাক ব্যায়াম ছাড়াই ১০ কেজি ওজন কমানোর উপায় ।

নিয়ম করে খাওয়া দাওয়াঃ

নিয়ম মেনে খাওয়া দাওয়া করতে হবে। একেক দিন একেক সময় খাওয়া বা না হলে সারাদিন না খেয়ে থাকা এমন করবেন না। অনেকেই না খেয়ে ডায়েট করে এটা ঠিক না। একদম ঘড়ির কাঁটা ধরে খাওয়া দাওয়া করতে হবে। খাওয়ার একটা নির্দিষ্ট সময় কঠোর ভাবে মেইনটেইন করা উচিত, এটা ওজন কমাতে খুব কাজে আসে। সকাল ৮ তার ভরপেট ব্রেকফাস্ট করবেন। তারপর দুপুরে ভাত, মাছ, মাংস , শাক-সব্জি এসব দিয়ে দুপুরের খাবার খাবেন। এর মাঝে ১১-১২ টার দিয়ে হাল্কা কিছু খেতে পারেন। তবে ফাস্ট ফুড না । আবার বিকালে বা সন্ধায় কোনদিন চা-মুড়ি, কোনদিন বিস্কিট বা ফল খেতে পারেন। রাতে আবার দুপুরের মতই। নিয়ম করে খেলে অসময়ে ক্ষুধা একেবারেই লাগে না। আর আজেবাজে খাবার খেতেও ইচ্ছা না।

তেলের খবার বর্জন করুনঃ

ওজন কমানোর উপায় তেলের খাবারকে না বলুন। রান্নার আগে যে পরিমাণ তেল ব্যবহার করতেন তা অর্ধেক করুন। ভাজা খাবার‍টা কম খান। খেলেও টিস্যু দিয়ে তেল শুষে তারপর কিংবা ওভেনে বেক করে। জানতে পারেন পিঠব্যথা থেকে মুক্তির উপায় ।

বেশি বেশি ফল ও সবজি খাবেনঃ

শসা, গাজর, আপেল, টমেটো, ধনে পাতা, লেবু ইত্যাদি চর্বি কমাতে ও ওজন কমাতে খুব কার্যকরি। সেজন্য এগুলো কাঁচা সালাদ হিসাবে খেতে পারেন। রান্না করা সবজি খেয়ে আসলে খুব একটা উপকার হয় না। দিনে দুই বেলাই খাবারের সাথে সালাদ রাখবেন ।

সঠিক ঘুমানোঃ

ঘুমকে একেবারে রুটিনের মাঝে নিয়ে আসুন। এতে অনিদ্রার সমস্যা দূর হয় । প্রতিদিন ৬-৮ ঘন্টা ঘুম স্বাস্থের জন্য ভাল। সেই সাথে রুটিন করে ঘুমাবেন। অসময়ে বা এলোমেলো ঘুম পরিহার করুন। ভাল ঘুমের কারনে ডার্ক সার্কেলের সমস্যা চলে যায়।

Updated: March 20, 2017 — 11:49 pm

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

sasthoseba.com © 2014 Sasthoseba