sasthoseba.com

First Health News site in Bangladesh

ওজন কমাতে মাত্র ৫ মিনিটের ‘হেলথ প্ল্যান’ !

11859_shutterstock_57182116ওজন কম রাখতে এবং কমাতে আমাদের চেষ্টার অন্ত নেই। প্রতিদিনই একমাত্র ওজন কম করার জন্য আমরা নানা কাজে সময় ব্যয় করে থাকি। কিন্তু ওজন একবার বেড়ে গেলে কমানো বেশ কঠিন হয়ে পড়ে। অনেক নিয়ন্ত্রণের পরও আগের মতো সঠিক ওজনে ফিরে আসা সম্ভব হয় না।
কিন্তু চেষ্টায় কতো কিছুই তো করা সম্ভব। অনেক কষ্ট করে ওজনটাকে কমানোর কাজে যোগ করুন খুব সামান্য কিছু সতর্কতা। দেখবেন ওজন তো কমছেই আবার নিয়ন্ত্রণেও রাখতে পারছেন ওজনটাকে। মাত্র ৫ মিনিটে তৈরি করে ফেলুন একটি ‘হেলথ প্ল্যান’।

খাবারের পরিমাণ অর্ধেক করে ফেলুন:
মুটিয়ে যাওয়ার প্রথম এবং প্রধান কারণ হলো অনেক বেশি পরিমাণে একবারে খাবার খাওয়া। তার চেয়ে বরং অর্ধেক করে ফেলুন নিজের খাবারের পরিমাণ। প্রথম অর্ধেক খাবার খাওয়ার অন্তত ৩ ঘণ্টা পরে বাকি অর্ধেক খাবার খেয়ে ফেলুন। একবারে বেশি খাবার খাওয়া হজম প্রক্রিয়া দুর্বল করে যা ফ্যাট জমায় দেহে। আপনি একই পরিমাণ খাবার কিছুক্ষণ পরপর খেলে তা হজম হয়ে যায় দ্রুত। এবং ফ্যাট জমে না। ওজন থাকে নিয়ন্ত্রণে।

জুস, জুস এবং জুস:
প্রতিবেলা খাওয়ার সময় অবশ্যই সাথে রাখবেন তাজা ফলের রস। এতে দুটি কাজ হবে। আপনার দেহে পৌঁছুবে ফলের ভিটামিন এবং মিনারেলস। এবং বেশি খাবারের চাহিদা কমে যাবে একেবারে। জুস আপনার পেটের অনেকটা অংশ দখল করে নেবে। ফলে আপনি খাবার কম খাবেন। ফলে ওজন নিয়ন্ত্রণে থাকার পাশাপাশি স্বাস্থ্যও ভালো থাকবে।

কী কী খাচ্ছেন তার হিসাব রাখুন:
সকাল থেকে যা যা খাবেন তার হিসাব রাখবেন। শুধু যা খেলেন তার হিসাব নয়। কতোটুকু ক্যালোরি গ্রহন করছেন তারও হিসাব রাখবেন। এতে করে আপনি মানসিক ভাবে প্রস্তুত থাকবেন নিজের ওজন নিয়ে। নিজে নিজেই ক্যালোরি কম নেয়ার চেষ্টা করবেন। এতে করেও ওজন থাকবে নিজের নিয়ন্ত্রণে।

দড়ি লাফ খেলুন:
ঘটা করে জিমে বা ব্যায়াম করার মতো সময় হয়ে উঠে না কারোরই। কিন্তু তাই বলে ব্যস্ততার বাহানা করে তো ওজন বাড়িয়ে ফেলা যায় না। তাই বাসায় নিজের কাছে রাখুন একটি দড়ি। সময় পেলেই খানিকক্ষণ দড়ি লাফ খেলে নিন। এতে অনেকটা উপকার পাবেন।

পুরো সপ্তাহের খাবারের তালিকা তৈরি করে ফেলুন:
প্রতিদিন কি কি খাবেন তার পাশাপাশি তৈরি করে ফেলুন পুরো সপ্তাহে কি কি খাবেন তার তালিকা। এর কারণ রয়েছে। অনেকেই আছেন মনে করেন একদিন একটু ফ্যাটি খাবার খেলে কিছুই হবে না। আসলেই সপ্তাহে ১ দিন ফ্যাটি খাবার তেমন ক্ষতি করে না। কিন্তু আপনি যদি সপ্তাহের ৩/৪ দিন কিংবা প্রতিদিনই এই কথাটি ভেবে ফ্যাটি খাবার খেয়ে নেন তবে ওজন তো বাড়বেই। তাই সপ্তাহে কোন দিন একটু আয়েস করে ফ্যাটি খাবার খাবেন তার হিসাবও তালিকায় লিখে রাখুন। এতে করে ভুল হবে না আর। বাড়বে না ওজন।

Updated: March 20, 2017 — 11:47 pm

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

sasthoseba.com © 2014 Sasthoseba