sasthoseba.com

First Health News site in Bangladesh

আম ও বোম্বাই মরিচের যুগলবন্দি আঁচার (এক্সক্লুসিভ)

P1270899আজ আপনাদের সকলের জন্যে নিয়ে এসেছি এক্সক্লুসিভ একটি রেসিপি। যা খেতে খুবই সুস্বাদু ও যারা ঝাল খেতে পছন্দ করেন তাদের জন্যে তো সোনায় সোহাগা।

এটিকে এক্সক্লুসিভ রেসিপি বলছি কারন এতে বোম্বাই মরিচ দেয়া হয়েছে। আর যারা ঝাল পছন্দ করেন না, তারা মরিচ না দিয়ে সাধাসিধা ভাবে বানিয়ে নিতে পারেন এটি। চিন্তার কোন করণ নেই, বোম্বাই মরিচ ছাড়া এতে মজা কম হবে না।

এই আঁচার যে কোন অনুষ্ঠানে বা শাহী খাবার দাবারের সাথে পরিবেশন করতে পারেন, লোকে খেয়ে বাহাবা দেবে। তবে মশলাপাতি সাধারন আঁচারের, যা আপনার হাতের কাছেই আছে বলে আমরা মনে করি। সরিষা এবং পাঁচফোড়ন কিনে বাসায় ফিরুন, ওহ, সাথে নিন কাঁচা আম এবং বোম্বাই মরিচ।

চলুন দেখে ফেলি কিভাবে তৈরী করবেন:

উপকরন ও পরিমানঃ (পরিমান আপনি নিজেও করে নিতে পারেন)

# কাঁচা আম, ৩ কেজি। আটি আম হলে ভাল, এতে আঁচার ভাল দেখায়, কিছু
আম ছিলে এবং কিছু আম চামড়া সহ নিতে হবে, তা হলে আঁচার মাখা মাখা
হবে।

# বোম্বাই মরিচ, ৩০ টা (ঝাল বেশি চাইলে আরো দিন তবে সাবধান বেশি দিলে
আর কেহ খেতেই পারবে না!)

# রসুন বাটা, ২ টেবিল চামচ।

# সরিষা বাটা, ১০০ গ্রাম।

# হলুদ গুড়া, ২ চা চামচ।

# পাঁচ ফোড়ন গুড়া, ২ টেবিল চামচ।

# সরিষার তেল, হাফ লিটার একটু কম
লবন, ৩ টেবিল চামচ কম বেশি।

প্রনালীঃ

লেহার কড়াইতে সরিষার তেল গরম করে নিন। প্রথমেই রসুন বাটা দিন এবং ভাঁজুন। এবার আম দিন। একে একে মশলা গুলো দিন। (পাঁচফোড়ন ছাড়া)
বোম্বাই মরিচ দিন, লবন দিতে ভুলবেন না। ভাল করে মিশিয়ে নিন। আগুন পূর্ন আঁচে থাকবে। কিছুক্ষণ পর আগুন মাঝারি আঁচে নিয়ে আসুন। অন্য একটা কড়াইতে পাঁচ ফোড়ন ভাঁজুন এবং পরে বাটায় পিসে গুড়া করে নিন।
এবার পাঁচ ফোড়নের গুড়া ছিটিয়ে দিন। ভাল করে মিশিয়ে নিন। বেশী গলিয়ে ফেলার দরকার নেই। স্বাদ দেখুন, লবন হল কিনা দেখুন। ব্যস, চুলা বন্ধ করে ঠান্ডা হতে দিন।

ঠান্ডা হলে কোটায় ভরে নিন। সাধারন ফ্রীজের চেম্বারে রাখলেও অনেক দিন থাকবে। তবে পরিস্কার চামচে নিবেন, হাত লাগাবেন না, মুখ লাগিয়ে রাখুন। অনেকে বলেন আঁচার বেশী দিন রাখলে ফাঙ্গাস পড়ে যায়, আসলে ফাঙ্গাস পড়ার নানা কারন আছে। তেল একটু বেশী হলে, আঁচারে হাত না লাগালে, স্বাভাবিক ফ্রীজের তাপ মাত্রায় রাখলে কখনোই ফাঙ্গাস পড়বে না।

Updated: February 20, 2016 — 3:38 pm

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

sasthoseba.com © 2014 Sasthoseba